Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জুন ২০২৪

নারায়ণগঞ্জ নগরীর আরেকটি আন্তর্জাতিক সম্মাননা অর্জন।


প্রকাশন তারিখ : 2024-06-10

 

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ডা. সেনা হায়াৎ আইভীর নেতৃত্বে নারায়নগঞ্জ নগরী আরো একটি আন্তর্জাতিক সম্মাননা অর্জন করেছে।
কার্বন নির্গমন হ্রাস, পরিবেশ প্রতিবেশ, জলবায়ু উন্নয়নে গৃহীত পদক্ষেপ, দুর্যোগজনিত ক্ষয়ক্ষতি প্রশমন এবং অভিযোজনে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ভুমিকার জন্য Global Covenant of Mayors (GCoM) for Energy & Climate থেকে নারায়ণগঞ্জ নগরীকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। GCoM হল জলবায়ু নেতৃত্বের জন্য বৃহত্তম বৈশ্বিক জোট, যা ১৩,৩০০ টিরও বেশি শহর এবং স্থানীয় সরকারের প্রতিশ্রুতির উপর নির্মিত। এই শহরগুলি ৬ টি মহাদেশ এবং ১৪৪টি দেশের সমন্বয়ে গঠিত। GCoM পৃথিবীর ১ বিলিয়নেরও বেশি মানুষের প্রতিনিধিত্ব করে।
ICLEI South Asia সহ অন্যান্য উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানগুলোর সহায়তায় নারায়ণগঞ্জ নগরীতে চলমান এবং সমাপ্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের মাধ্যমে জিরো বাস্তবায়নের লক্ষ্যে নারায়ণগঞ্জ নগরী একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছে।
নগরীতে সবুজ বনায়ন, খেলার মাঠ, পার্ক, জলাধার নির্মান, ক্লাইমেট একশন প্লান প্রণয়ন, বর্জ্য ব্যাবস্থাপনায় গৃহীত পদক্ষেপ সহ পরিবেশ এবং জলবায়ু উন্নয়নে সিটি কর্পোরেশন ইতিমধ্যে প্রকল্প বাস্তবায়ন করছে এবং উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে সচেষ্ট রয়েছে।
বাংলাদেশ থেকে এবছর একমাত্র নারায়নগঞ্জ নগরী Climate Adaptation এবং Climate Mitigation দুই শাখাতেই এই সম্মাননা অর্জন করেছে। মাননীয় মেয়র নারায়ণগঞ্জ নগরীকে বসবাসযোগ্য এবং পরিকল্পিত নগর গড়ে তোলার লক্ষ্যে সবাইকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন।