Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ মে ২০২৪

নারায়ণগঞ্জ-নারুতো মৈত্রী সম্পর্ক এর প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠান


প্রকাশন তারিখ : 2024-05-29

 

নারায়ণগঞ্জ-নারুতো মৈত্রী সম্পর্ক এর প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠান অদ্য তারিখ ২৯ মে ২০২৪ খ্রি: রোজ বুধবার সকাল ১০.০০ ঘটিকায় আলী আহম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরিসহ ৩০ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল উপস্থতি ছিলেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন, কিমিনবু হিরাইশি (Chairman Maruhisha group),অঞ্জন দাস (CEO, Musubu Japan Language Centre), সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকির হোসেন, উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন,কিমিনবু হিরাইশি (Chairman Maruhisha group) ও অঞ্জন দাস (CEO, Musubu Japan Language Centre)। নারুতো নগরীর মেয়র মিচিহিকো ইজুমি সকলের উদ্দেশ্যে ভিডিও বার্তা প্রদান করেন এবং দুই নগরীর পারস্পরিক সম্পর্ক উন্নয়নে সর্বাত্মক সহযোগিতার অঙ্গীকার করেন। এছাড়া বাংলাদেশে নিযুক্ত সম্মানিত জাপানী রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি ভবিষ্যতে নারায়ণগঞ্জ-নারুতো মৈত্রী সম্পর্ক আরও সুদৃঢ় করার লক্ষ্যে একযোগে কাজ করার কথা বলেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র জাপান এবং নারায়ণগঞ্জের জনগনকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং নারায়ণগঞ্জ-নারুতো মৈত্রী সম্পর্ক উন্নয়নে গুরূত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য কিমিনবু হিরাইশি (Chairman Maruhisha group) ও অঞ্জন দাস (CEO,Musubu Japan Language Centre) এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে এই দুই নগরীর সম্পর্ক উন্নয়নে সকল ধরনের পদক্ষেপ গ্রহণ করার আশাবাদ ব্যক্ত করেন। নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর পরিকল্পনাবিদ মো: মঈনুল ইসলাম অনুষ্ঠানটি সঞ্চালনা করার পাশাপাশি দুই নগরীর মৈত্রী সম্পর্কের পটভূমি ও গৃহিত বিভিন্ন কর্মকান্ডের উপরে একটি মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন।
পরবর্তীতে সকাল ১১.০০ ঘটিকায় Bangladesh IKEBANA Association এর পক্ষ থেকে উপস্থিত অতিথিদেরকে ইকেবানা (IKEBANA) তৈরী করার কৌশল শিখানো হয় এবং জাপানের ঐতিহ্যবাহী চা Sadou তৈরী করা হয় এবং উপস্থিত অতিথিদেরকে চা এবং মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয়।
অতপর: জাপানি সাংস্কৃতিক দল (Japanese Cultural Band Bajna Beat), নারায়ণগঞ্জ খেলাঘরের শিশুশিল্পী ও মুসুবু স্কুলের শিক্ষার্থীদের পরিবেশনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে দুই দেশের গান ও নৃত্য পরিবেশনা করা হয়।
বিকালে প্রথম বিশ্বযুদ্ধের পটভূমির উপর নির্মিত জাপানি ঐতিহাসিক চলচ্চিত্র “Baeuto no gakuen-Ode to joy” প্রদর্শন করা হয়।