Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ ডিসেম্বর ২০২১

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতায় নারায়ণগঞ্জ, কদমরসুল ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে এলইডি স্ট্রীট লাইট স্থাপন শীর্ষক প্রকল্পের তথ্যবহুল সংক্ষিপ্ত-সার।


নারায়ণগঞ্জ বাংলাদেশের একটি অতি পুরাতন ঐতিহ্যবাহী বন্দর নগরী। নগরীর মধ্যদিয়ে প্রবাহিত শীতলক্ষ্যা নদীর দু’তীরে গড়ে উঠা আরো বিভিন্ন ধরনের শিল্প প্রতিষ্ঠানের কারণে ঢাকার পার্শ্ববর্তী ঘনবসতিপূর্ণ শিল্পসমৃদ্ধ এ বন্দর নগরীর গুরুত্ব কখনো কমেনি বরং পর্যায়ক্রমে বৃদ্ধি পাচ্ছে। নারায়ণগঞ্জ নগরীর গুরুত্ব বিবেচনায় ২০১১ সালে ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ এবং কদমরসুল ৩(তিন) টি পৌরসভা নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা “নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন” প্রতিষ্ঠা করেন। সিটি কর্পোরেশনের মোট আয়তন ৭২.৪৩ বর্গ কিলোমিটার এর মধ্যে সিদ্ধিরগঞ্জ ও কদমরসুল অঞ্চল দু’টির আয়তন প্রায় ৫৫ বর্গ কিলোমিটার যা অনুন্নত এবং অনগ্রসর। যেহেতু দীর্ঘসময় পৌরসভা হিসেবে অতিবাহিত হওয়ার পর সম্প্রতি সিটি কর্পোরেশনে উন্নীত হয় বিধায় আধুনিক নগর ব্যবস্থা ও অবকাঠামো পুরোপুরি গড়ে উঠতে পারেনি। বিশেষ করে কর্পোরেশন এলাকার সড়ক বাতি ব্যবস্থার উন্নয়ন জরুরী হয়ে দাড়িয়েছে। শিল্প সংস্কৃতির এই আদি নগরীর বাসিন্দাদের নিরাপদ রাত্রিকালীন চলাচল, ব্যবসা বাণিজ্যের প্রসার ও সর্বাঙ্গীন নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে সিটি কর্পোরেশন এলাকায় সর্বাধুনিক ও উচ্চ প্রযুক্তির বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি সড়ক বাতি স্থাপন এখন সময়ের দাবী।

২০১৯-২০২০ অর্থবছরে  নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ ও কদমরসুল অঞ্চলে এলইডি স্ট্রীট লাইট স্থাপনের জন্য প্রায় ৪৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বিভিন্ন ওয়ার্ডের রাস্তাসমূহে স্মার্ট ও বিদ্যুৎ সাশ্রয়ী এলইডি সড়কবাতি স্থাপনের মাধ্যমে আধুনিকায়ন ও নিরাপত্তা বৃদ্ধি হবে। এছাড়া নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, পথচারীদের চলাচল সহ কার্বন নিঃসরণ হ্রাস হবে। বর্নিত প্রকল্প বাস্তবায়নে নগরবাসী সহ  বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আগত জনগণ এ সুবিধাভোগ করছেন।

প্রকল্পের নাম

:

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের আওতায় নারায়ণগঞ্জ, কদমরসুল ও সিদ্ধিরগঞ্জ অঞ্চলে এলইডি স্ট্রীট লাইট স্থাপন।

প্রকল্প ব্যয়

:

৪৩ কোটি (নারায়ণগঞ্জ: ১৩ কোটি, সিদ্ধিরগঞ্জ: ১৫ কোটি,

কদমরসুল: ১৫ কোটি)

শুরুর তারিখ

:

জুলাই, ২০১৯

কাজের অগ্রগতি

:

১০০%

এলইডি লাইটের সংখ্যা

:

৫৬৬৬টি (নারায়ণগঞ্জ: ১১৭১টি, সিদ্ধিরগঞ্জ: ২২২২টি, কদমরসুল: ২২৭৩টি)

 

 

 

 

 

 

 

 

 

পূরণকৃত নমুনা ফরমঃ


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon