Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ জুলাই ২০২২

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে বাস্তবায়নাধীন ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্প এর আওতায় আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে দরিদ্র পরিবারের ১৫ জন যুব মহিলাদের জন্য ১৫ দিন ব্যাপী আত্মরক্ষামূলক কৌশল ‘কারাতে’ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।


প্রকাশন তারিখ : 2022-07-03

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর FCDO এবং UNDP এর আর্থিক ও কারিগরী সহযোগীতায় নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে বাস্তবায়নাধীন ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্প এর আওতায় গত ০৩ জুলাই ২০২২ তারিখে আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তনে দরিদ্র পরিবারের ১৫ জন যুব মহিলাদের জন্য ১৫ দিন ব্যাপী আত্মরক্ষামূলক কৌশল ‘কারাতে’ প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. সেলিনা হায়াৎ আইভী, মাননীয় মেয়র, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন। তিনি বলেন, নারীরা এখন কর্মমূখী এবং জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে পুরুষের পাশাপাশি তারাও এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বিধায় তাদেরকে নানাবিধ প্রয়োজনে ঘরের বাইরে আসতে হয়। কিন্তু তাদের জন্য ঘরের বাইরের সকল স্থান এখনো নিরাপদ হয়ে ওঠেনি। এখনো তাদেরকে ইভটিজিং, যৌন হয়রানী, অপহরণ, ছিনতাই কিংবা ধর্ষণের মতো নানান ভীতিকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। এমতাবস্থায়, তাদের আত্মরক্ষামূলক কৌশল রপ্ত করা অত্যন্ত জরুরী এবং সময়ের দাবী। আমাদের এই প্রশিক্ষণ যুব মহিলাদের জন্য একটি রোল মডেল হয়ে থাকবে। এই প্রশিক্ষণ গ্রহণের পর এই ১৫ জন প্রশিক্ষণার্থী তাদের নিজের পরিবার ও পার্শ^বর্তী অন্যান্য আরো অনেক যুব মহিলাদেরকে আত্মরক্ষামূলক কৌশল বিষয়ে প্রশিক্ষিত করবে বলে আমি আশা করি।

দারিদ্র বিমোচন সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও সংরক্ষিত কাউন্সিলর মিনোয়ারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের অন্যান্য কাউন্সিলরবৃন্দ, প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মাহবুবুর রহমান ও এক্সপার্ট মো: আনোয়ার হোসেন, টাউন ফেডারেশন-১৪টি ক্লাষ্টার ও সিডিসির সদস্যবৃন্দ, ১৫ জন প্রশিক্ষণার্থীবৃন্দ, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান আর.এন.আর গ্লাডিয়েটর কারাতে একাডেমীর প্রধান কোচ নূর মোহাম্মদ রুমা সহ বিভিন্ন গণমাধ্যম কর্মী ও সুধীজন উপস্থিত ছিলেন।

উক্ত অনু্ষ্ঠানে নভেরা স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা বিনামূল্যে বাইসাইকেল চালানোর প্রশিক্ষণ গ্রহণে যারা আগ্রহী তাদেরকে এই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার জন্য আহবান জানান।

 

তথ্যের জন্য যোগাযোগ:

মোহাম্মদ মাহবুবুর রহমান, টাউন ম্যানেজার, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প, নাসিক, ০১৭১৬৩৭১৫৩৫