Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জুলাই ২০২২

নারায়ণগঞ্জ নগরীর মেডিক্যাল বর্জ্য সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার লক্ষ্যে জালকুড়িতে অবস্থিত Incineration Plant উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।


প্রকাশন তারিখ : 2022-07-27

 

আজ নারায়ণগঞ্জ নগরীর মেডিক্যাল বর্জ্য সুষ্ঠুভাবে ব্যবস্থাপনার লক্ষ্যে জালকুড়িতে অবস্থিত Incineration Plant উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এছাড়া সকালে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন Incineration Plant পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন। পরবর্তীতে ব্রিটিশ হাই কমিশনার নগর ভবনে অনুষ্ঠিত সভায় মাননীয় মেয়রের নিকট আনুষ্ঠানিকভাবে ২টি মেডিক্যাল বর্জ্য সংগ্রহকারী গাড়ির চাবি, মেডিক্যাল বিন এবং সুরক্ষা সামগ্রী হস্তান্তর করেন।
 
এ প্রকল্পটির মাধ্যমে নগরীর হাসপাতাল, ক্লিনিক এর বর্জ্য ব্যবস্থাপনা করা হবে। এটি একটি গ্রিন প্রকল্প। এই প্রকল্পটি সোলার বিদ্যুতের মাধ্যমে পরিচালিত হবে এবং অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রীডে প্রদান করা হবে। ফলে বিদ্যুৎ সাশ্রয় হবে। প্রতিদিন দেড় থেকে দুই টন বর্জ্য ভস্মীকরণ করা হবে। এই প্লান্টে ব্যবহৃত পানি রিসাইকেল করে ব্যবহার করা হবে। পাশাপাশি ভস্মীকরণের ফলে কোন ধরনের ক্ষতিকর গ্যাস নিঃসরণ হবে না। এছাড়া ভস্মীকরণের ফলে উৎপাদিত ছাই সিমেন্ট ফ্যাক্টরিতে ব্যবহার করার সুযোগ রয়েছে।
 
উদ্বোধনী অনুষ্ঠান এবং সভায় মাননীয় মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব শহিদুল ইসলাম, নগর পরিকল্পনাবিদ জনাব মোঃ মঈনুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, ওয়েস্ট কনসার্ন এর কো-ফাউন্ডার ও এক্সেকিউটিভ ডিরেক্টর জনাব আবু হাসনাত মোঃ মাকসুদ সিনহা এবং কো-ফাউন্ডার ও ডিরেক্টর জনাব ইফতেখার এনায়েতুল্লাহ এবং সম্মানিত কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।